ইউক্রেনকে ৩০৪ মিলিয়ন ডলার নতুন সামরিক সহায়তা দেবে যুক্তরাজ্য

প্রকাশঃ ডিসেম্বর ১৯, ২০২২ সময়ঃ ১:৪৫ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৩:২২ অপরাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী সুনাকের অফিস বলেছে, ইউক্রেনের জন্য নতুন সহায়তা প্যাকেজে রাশিয়ার বিরুদ্ধে ব্যবহারের জন্য ‘শত হাজার রাউন্ড আর্টিলারি গোলাবারুদ’ অন্তর্ভুক্ত থাকবে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক রাশিয়ার বিরুদ্ধে তার পাল্টা আক্রমণকে শক্তিশালী করতে ইউক্রেনের জন্য নতুন ৩০৪ মিলিয়ন সামরিক সহায়তার প্যাকেজ ঘোষণা করতে প্রস্তুত। এটা যে কোন সময় হতে পারে।

সোমবার প্রধানমন্ত্রী সুনাকের কার্যালয় থেকে একটি বিবৃতি ঘোষণা করা হয়েছে, প্যাকেজটিতে “শত হাজার রাউন্ড আর্টিলারি” অন্তর্ভুক্ত রয়েছে এবং এর লক্ষ্য “২০২৩ সাল জুড়ে ইউক্রেনে ক্রিটিক্যাল আর্টিলারি গোলাবারুদের একটি অবিচ্ছিন্ন প্রবাহ” নিশ্চিত করা।

সুনাকের কার্যালয় জানিয়েছে, সোমবার পরে লাটভিয়ায় জয়েন্ট এক্সপিডিশনারি ফোর্সের (জেইএফ) শীর্ষ সম্মেলনের সময় সুনাক এই ঘোষণা দেবেন।

বিবৃতিতে বলা হয়েছে, জেইএফ সম্মেলন ডেনমার্ক, এস্তোনিয়া, ফিনল্যান্ড, আইসল্যান্ড, লাটভিয়া, লিথুয়ানিয়া, নেদারল্যান্ডস, নরওয়ে, সুইডেন এবং যুক্তরাজ্যের নেতাদের একত্রিত করে এবং “নর্ডিক ও বাল্টিক অঞ্চলে রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে চলমান প্রচেষ্টা” নিয়ে আলোচনা করার জন্য ডাকা হয়েছিল।

বৈঠকে সুনাক নর্ডিক, বাল্টিক এবং ডাচ সমকক্ষদের ২০২৩ সালে ইউক্রেনের জন্য ২০২২-এর সমর্থন বজায় রাখার বা অতিক্রম করার জন্য আহ্বান জানাবেন।

বিবৃতিতে যোগ করা হয়েছে, “ইউকে ইতিমধ্যেই ইউক্রেনের প্রতিরক্ষামূলক সহায়তা প্রদানকারী ইউরোপের শীর্ষস্থানীয় প্রদানকারী, যার মধ্যে একাধিক লঞ্চ রকেট সিস্টেম এবং সম্প্রতি ১২৫টি বিমান বিধ্বংসী বন্দুক প্রেরণ করা রয়েছে। আমরা ফেব্রুয়ারী থেকে ১ লাখ রাউন্ডেরও বেশি গোলাবারুদ সরবরাহ করেছি, বিতরণগুলি সরাসরি ইউক্রেনের অঞ্চল পুনরুদ্ধারের সফল অপারেশনের সাথে যুক্ত।”

সূত্র : আল-জাজিরা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G